বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

স্পেনে মানসিক ভারসাম্যহীন লোকের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি

প্রকাশিত :

সাইফুল আমিন, স্পেন থেকে : স্পেনে মানসিক ভারসাম্যহীন বাংলাদেশি লোকের সংখ্যা বেড়েই চলেছে। মাদ্রিদসহ স্পেনের বড় বড় শহরগুলোতে মানসিক ভারসাম্যহীন মানুষের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এসব মানুষগুলো সরকারি স্থাপনা, পরিত্যক্ত বাড়ির কোনে, শপিংমল কিংবা জনবহুল রাস্তার পাশে কার্টুন বা কুড়িয়ে পাওয়া কাঠ,পলিথিন দিয়ে নিজেদের মতো করে ঘর বানিয়ে থাকতে দেখা যায়।

ঘর তো নয় এ যেনো কবি জসিম উদ্দিনের কবিতার ভাষায় ” বাড়িতো নয় পাখির বাসা ভেন্না পাতার ছাউনি,একটু খানি বৃষ্টি হলেই গড়িয়ে পড়ে পানি”। ইউরোপের মতো একটি উন্নত দেশে এ চিত্র বড়ই বেমানান। তারপরও যত্রতত্র চোখে পড়ছে অসহায় মানুষের এমন করুণ চিত্র। স্পেনে ভারসাম্যহীন মানুষের কাতারে যোগ হয়েছে অনেক বাংলাদেশিও। তবে তারা অন্যান্যদের মতো রাস্তা ঘাটে ভেন্নাপাতার ছাউনির ঘর বানিয়ে না থাকলেও তাদের চলাফেরা আচার আচরণ দেখলেই বুঝা যায় তারা চরম মানসিক ভারসাম্যহীন অবস্থার মধ্যে নিপতিত আছেন।

কেনএমন হচ্ছে ? এবিষয়ে খোঁজ নিয়ে জানা যায়,দীর্ঘদিন স্পেনে থাকলেও বৈধভাবে বসবাসের সরকারি অনুমোদন না পাওয়া,কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় পারিবারিক অশান্তি, দেশে পরিবার পরিজনের কাছে প্রয়োজনীয় টাকা পাঠাতে না পারাসহ এসব নানা বিষয়ের বাড়তি চাপে অনেকেই মানসিক ভারসাম্যহীনতায় ভুগছেন।  দেখে মনে হয় এটি এখন একটা সামাজিক ব্যাধির মতোই। স্পেনে বসবাসরত প্রবীণ প্রবাসীরা মনে করছেন,কিছু কিছু প্রবাসী বাংলাদেশিদের এমন কর্মকান্ডে যেমন তারা সংসার এবং সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন,পাশাপাশি এতে ক্ষুন্ন হচ্ছে দেশের ভাবমূর্তি ও।

আজকের সর্বশেষ সব খবর