রবিবার | ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

কৃষির উন্নয়ন না হলে বাংলাদেশের উন্নয়ন সম্ভব নয়: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি

প্রকাশিত :

শেখ মোঃ আলমগীর, বানিয়াচং থেকে : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ ও আধুনিক কৃষি গড়ে তোলার কথা বলা হয়েছে। একসময় বাংলাদেশ ছিল দুর্ভিক্ষ ও দুর্যোগের দেশ, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও কৃষিবিদদের সহযোগিতায় আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। সারা বিশ্বে আমাদের সম্মান বৃদ্ধি পেয়েছে। আমাদের বাজেটের আকার ও জিডিপি অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে হবিগঞ্জের বানিয়াচংয়ে আঞ্জইন হাওরে বোরো ধান কাটা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন , কৃষির উন্নয়ন না হলে বাংলাদেশের উন্নয়ন সম্ভব নয়। বর্তমান মহামারী করোনাকালেও খাদ্য নিয়ে জনগণ আতংকে থাকবে না, খাদ্যের অভাব যেন না হয় সরকার যথেষ্ট পরিমাণে খাবার মজুদ রেখেছে। এটি নিশ্চিত করতে বর্তমান সরকার দৃঢ়ভাবে কাজ করছে। আমাদের এখন বিনিয়োগ বৃদ্ধি করে বেশি বেশি শিল্পকারখানা গড়ে তুলতে হবে। কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষির উন্নয়ন ও শিল্পায়ন পাশাপাশি চলতে হবে। আধুনিক কৃষি গড়তে হলে দক্ষ জনশক্তির প্রয়োজন ।

 

ছবি- হাওড়ে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কর্তন পরিদর্শন করছেন মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।

এ ছাড়া কৃষিকে বাঁচিয়ে রাখতে খাল ও নদী খনন করা হবে। উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত বোরো ধান কর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ইশরাত জাহান। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানার সঞ্চালণায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন হবিগঞ্জ-৩ আসনের এমপি আলহাজ্ব অ্যাডভোকেট আবু জাহির, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লাহ, পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ বিপিএম,পিপিএম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবির ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী।

 

ছবি- ধান কাটছেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ।

উপস্থিত ছিলেন হবিগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আতাউর রহমান সেলিম, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি চৌধুরী মোঃ ফরিয়াদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মাস্টার, সাধারণ সম্পাদক মোঃ ইকবাল হোসেন খান, ভাইস চেয়ারম্যান ফারুক আমিন তালুকদার, সহকারি কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান উর্মি, থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ এমরান হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক, ৪নং ইউপি চেয়ারম্যান মোঃ রেখাছ মিয়া, উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, রিপোর্টাস ইউনিটির সভাপতি জীবন আহমেদ লিটন, যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ সাহিবুর রহমান, শেখ মারুফ আহমেদ, সিএ ফয়জুর রহমান রুবেল, ও তরঙ্গ টোয়েন্টিফোর ডটকম’র বিশেষ প্রতিনিধি সাংবাদিক আব্দাল মিয়া প্রমুখ। পরে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ নাগুড়া ফার্ম পরিদর্শন করেন।

আজকের সর্বশেষ সব খবর