রবিবার | ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

আজমিরীগঞ্জে বিশুদ্ধ পানির সংকট

প্রকাশিত :

আবু হেনা, আজমিরীগঞ্জ থেকে : বৃষ্টির অভাব ও গভীর নলকুপ থেকে জমিতে সেচ দেয়ার কারনে লেয়ার নিচে যাওয়ায় হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার টিউভওয়েল গুলোতে পরিমান মতো পানি উঠছে না। এতে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। পৌর এলাকাসহ প্রত্যন্ত গ্রামগুলোতে পানির জন্য হাহাকার করেছেন স্থানীয় বাসিন্দারা।

স্থানীয়রা জানান, দিন যাওয়ার সাথে সাথে পানির সংকট বেড়েই যাচ্ছে। পানি না ওঠার কারনে অব্যবহৃত থাকায় অনেক টিউবওয়েল অকেজো হবার আশংকা রয়েছে। প্রায় ২১ হাজার ৯ শ’ পরিবার এ সমস্যায় ভূক্তভোগী। সরকারি হিসাবে আজমিরীগঞ্জ উপজেলায় ৫ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৩৩ টি গ্রামে পরিবারের সংখ্যা রয়েছে ২১ হাজার ৯৯৩ টি।

টিউবওয়েল রয়েছে ১ হাজার ৭২০ টি। এর মাঝে গভীর ৫৮৬ টি এবং অগভীর ১ হাজার ১৩৪ টি। এছাড়া এ উপজেলায় আরো প্রায় ৫ হাজারের মতো টিউবওয়েল রয়েছে। এলাকার টিউবওয়েল গুলোতে পানি না উঠার কারনে নদী ও পুকুরের পানি দিয়ে দৈনান্দিক কার্যক্রম করছে ভুক্তভোগীরা। গ্রামের যেখানে গভীর টিউবওয়েল রেয়েছে সেখানে পানি সংগ্রহের জন্য ভীড় নারী, পুরুষ ও শিশুরা। জলসুখা ইউনিয়নের শাহনূর মিয়া বলেন, প্রতিবছরই চৈত্র মাসে অগভীর টিউবওয়েলে পানির সংকট দেখা দেয়।আবার বৈশাখ মাসে সমাধান হয়।

পৌর এলাকার ইমতিয়াজ আহমেদ রাহি বলেন, এলাকার সামান্য কিছু টিউভওয়েলে পানি ওটলেও প্রায় টিউভওয়েলে পানি উঠছে না। দেখা দিয়েছে পানির সংকট। ভ্যান চালক ছামির মিয়া বলেন, আমরা শ্রমিক মানুষ। গভীর টিউবওয়েল বসানোর টাকা নেই। আমাদের বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা সরকারকেই করতে হবে। এমন সমস্যার কথা জানিয়েছে অনেকেই।

এবিষয়ে আজমিরীগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ সহকারি প্রকৌশলী মোঃ রবিউল আলম বলেন, পানির লেয়ার নিচে নেমে যাওয়া এবং কৃষি জমিতে গভীর নলকুপের মাধ্যমে সেচ দেয়ায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলে এসমস্যা সমাধান হয়ে যাবে।

আজকের সর্বশেষ সব খবর