বুধবার | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

সাংবাদিকতা : নেশা যখন হয়ে যায় পেশা (পর্ব-২)

প্রকাশিত :
শিব্বির আহমদ আরজু ।।
একদিন সংবাদ এর কাজ শেষে ঘড়িতে দেখি রাত পৌনে ১২টা বাজে। সিদ্ধান্ত নিলাম দোকানেই রাত্রী যাপন করব। কম্পিউটার বন্ধ করে যখন ঘুমাবার প্রস্তুতি নিচ্ছি তখন হঠাৎ করেই দেখি আকাশের অবস্থা ভালো না। এরপর যথারীতি বিদ্যুৎও চলে গেল। মোমবাতিও নেই। মোবাইল এর বাতি দিয়ে ঘুমাবার চেষ্টা।
কিন্তু মশার তীব্র যন্ত্রণায় ঘুমাবার কোন সাধ্য নেই। অন্যদিকে তুমুল বৃষ্টি এবং ঝড়- তুফান চলছে। মাঝে-মধ্যে আকাশও গুরং করে আওয়াজ দিচ্ছে। বুঝে নিলাম আজ রাত আর বিদ্যুৎ পাচ্ছি না। এমনি করে বেজে গেল রাত প্রায় ২টা। এরপর ঘুম যে কোন সময় আসল তা টেরই পেলাম না। তখন ক্ষণিকের জন্য হলেও সাংবাদিকতা পেশার প্রতি রাগ উঠেছিল। জাতীয় পর্যায়ের সাংবাদিকরা বিষয় ভিত্তিক সংবাদ পরিবেশন করে থাকেন।
যেমন- কূটনীতি, সংসদ সচিবালয়, রাজনীতি, আইন, ক্রীড়া ও অপরাধ বিষয়ক ইত্যাদি। একেকটা বিষয়ে একাধিক সাংবাদিক কাজ করে থাকেন। বেতনও বেশ। কিন্তু মফস্বলে প্রত্যেক বিষয়ে একজন সাংবাকিকে কাজ করতে হয়। কাজেই মফস্বলের সাংবাদিকতা অনেক চ্যালেঞ্জিং ও কঠিন বিষয়। অন্যদিকে নেই প্রাপ্ত সম্মানী। আর প্রভাবশালী মহল থেকে তো হুমকি-ধামকি আছেই। এসব বিষয়কে মাথায় নিয়েই মফস্বলের সাংবাদিকদের কাজ করে যেতে হয় প্রতিনিয়ত।
বানিয়াচং একটি বিখ্যাত প্রাচীন গ্রাম। এ গ্রামে অনেক জ্ঞানী-গুণী জন্ম নিয়েছেন। এসব গুণী মানুষের জীবন এবং কর্ম জাতীয় এবং আন্তর্জাতিকভাবেও স্বীকৃত। এ গ্রামে রাজনৈতিক সহমর্মিতা সেই অনেক দিন যাবত থেকেই বিদ্যমান। রাজনীতির বাইরে গিয়ে সামাজিক সম্পর্ক রেখেই চলতে চান যখন যে দল ক্ষমতায় আসে সে দলের নেতৃবৃন্দ। বলতে গেলে সেভাবেই এখন অবধি চলে আসছে। তবে মাঝে-মধ্যে রাজনৈতিক সংঘর্ষ হলেও সেটা বেশি দূর যেতে দেননি নেতৃবৃন্দ।
বানিয়াচংয়ে ৩টি সাংবাদিক সংগঠন রয়েছে। ২টি প্রেসক্লাব এবং ১টি রিপোর্টাস ইউনিটি। ৩টি ক্লাবে সাংবাদিক অন্তত ১০০ জন হবে কাগজে-কলমে। কিন্তু বাস্তবে পেশাদারিত্ব মনোভাব নিয়ে সাংবাদিকের সংখ্যা খুব-ই নগণ্য। বাস্তবে ১৫/২০ জন সাংবাদিক সক্রিয়ভাবে কাজ করছেন। এর মধ্যে অন্যতম হচ্ছেন মোতাব্বির হোসেন, এস এম খোকন, ইমদাদুল হোসেন খান, মোশাহেদ মিয়া, কামরুল হাসান কাজল, মখলিছ মিয়া, রায়হান উদ্দিন সুমন, জীবন আহমেদ লিটন, ফরহাদ হোসেন সুমন, শেখ সফিকুল ইসলাম, আব্দাল মিয়া, আনোয়ার হোসেন, জসিম উদ্দিন, তাপস হোম, সাহিদুর রহমান, আতাউর রহমান মিলন, তৌহিদুর রহমান পলাশ, ইমতিয়াজ আহমেদ লিলু, তানজিল হাসান সাগর,সজিব হাসান, হৃদয় খান ও শিশির হাসান প্রমুখ।
(চলবে)
লেখক : সম্পাদক ও প্রকাশক : তরঙ্গ টোয়েন্টিফোর ডটকম।
আজকের সর্বশেষ সব খবর