শুক্রবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

চুনারুঘাট “বিদ্যালয়ে প্রতিবন্ধী শিশুদের ভর্তি ও পরিবেশ সৃষ্টির উদ্যোগ গ্রহণ” বিষয়ক সভা

প্রকাশিত :

চুনারুঘাট প্রতিনিধি : কারিতাস সিলেট আঞ্চলিক অফিসের উদ্যোগে ‘প্রতিবন্ধী, প্রবীণ ও মাদকাসক্ত ব্যক্তিদের উন্নয়ন কর্মসূচি (এসডিডিবি) প্রকল্পের আর্থিক সহায়তায় গতকাল শনিবার সকাল ১০টায় চুনারুঘাট উপজেলার পারকুল চা বাগান সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্কুলের শিক্ষক, স্কুল ম্যানেজিং কমিটি, কলেজ পড়–য়া শিক্ষার্থী, অবসরপ্রাপ্ত সরকারী চাকুরীজীবি, স্বাস্থ্য কর্মী, বাগান পঞ্চায়েত, ব্যবসায়ী ও বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে “বিদালয়ে প্রতিবন্ধী শিশুদের ভর্তি এবং প্রতিবন্ধীবান্ধব পরিবেশ সৃষ্টি করার উদ্যোগ গ্রহণ” বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে সার্বজনীন প্রার্থনা ও সেমিনারের উদ্দেশ্য বক্তব্য রাখেন মি. লুটমন এডমন্ড পডুনা, জুনিয়র কর্মসূচি কর্মকর্তা, এসডিডিবি প্রকল্প, কারিতাস সিলেট অঞ্চল। এতে বক্তব্য রাখেন মি. রিপন দেব, বাগান সভাপতি, পারকুল চা বাগান। পারকুল চা বাগান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মালতি বালা দেব। সভায় বক্তারা বলেন, সরকারী ও বেসরকারী প্রতিটি বিদ্যালয়ে প্রতিবন্ধী শিশুদের ভর্তি ও প্রতিটি বিদ্যালয়ের অবকাঠামো যেমন সহজ সিড়িঁ (র‌্যাম্প) স্থাপন,

প্রতিবন্ধীবান্ধব শ্রেণীকক্ষ, শিক্ষা উপকরণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হাই কমোট টয়লেট স্থাপন এবং প্রশিক্ষিত ও দক্ষ রিসোর্স শিক্ষক নিয়োগ দান, প্রতিটি উপজেলা, জেলা ও বিভাগীয় শহরে প্রতিবন্ধী ছেলে ও মেয়েদের জন্য আবাসিক বিশেষ শিক্ষা ব্যবস্থা, প্রতিবন্ধিতা পরিচিতি, প্রবীণ ব্যক্তি, মাদকাসক্ত ব্যক্তি এবং প্রতিবন্ধী ও প্রবীণ ব্যক্তিদের জন্য সরকারী বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচিসমূহ সেমিনারে আলোচনা করা হয়েছে।

আজকের সর্বশেষ সব খবর