রবিবার | ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

বানিয়াচংয়ে বিশ্ব যক্ষা দিবস পালিত

প্রকাশিত :
আব্দাল মিয়া, বানিয়াচং থেকে : “মুজিবর্ষের অঙ্গীকার, যক্ষামুক্ত বাংলাদেশ গড়ার” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে হবিগঞ্জের বানিয়াচংয়ে বিশ্ব যক্ষা দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ মার্চ) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে সীমান্তিক ও জাতীয় যক্ষা-কুষ্ঠ কর্মসূচী’র আয়োজনে এবং সোশ্যাল মার্কেটিং কোম্পানি ও ইউএসএআইডি ও হীড বাংলাদেশের সহযোগিতায় ইউএইচও ডাঃ শামীমা আক্তার এর সভাপতিত্বে ও রিচার্ড অনুপ সরকার এর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মঈনুল ইসলামসহ (রোগ নিয়ন্ত্রক) স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন কর্মকর্তা,কর্মচারী ও বিভিন্ন ওয়ার্ডের রোগীরা।

ছবি- র‌্যালির অগ্রভাগে ইউএইচও ডা. শামীমা আক্তার।

সভায় বক্তাগণ বলেন, ২০১৮ সালে সেপ্টেম্বর থেকে জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তাদেরকে নিয়ে বৈঠকে যক্ষ্মা রোগ নির্মূলে বিশ্বে নেতৃবৃন্দ একমত হন। এ দিবসটি উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সরকার, সমাজের সচেতন নাগরিক, বিভিন্ন সংস্থা, স্বাস্থ্যসেবা দেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানকে যক্ষ্মা রোগী খুঁজে সবাইকে চিকিৎসা দেওয়ার আহবান জানিয়েছেন।
 ১৮৮২ সালের এই দিনে ড. রবার্ট কোচ যক্ষ্মার জীবাণু আবিষ্কার, রোগ নির্ণয় ও প্রতিরোধে পথ উন্মোচন করেন। তাকেই স্মরণ করে যক্ষ্মা দিবস পালিত হয়ে আসছে। যক্ষ্মা এখনো বিশ্বের দশটি মৃত্যুজনিত কারণের মধ্যে অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্রতিদিন বিশ্বে চার হাজার মানুষ যক্ষ্মা রোগে মারা যান এবং ৩০ হাজার আক্রান্ত হন। তবে বৈশ্বিক প্রচেষ্টায় ২০০০ সাল থেকে ৫৮ মিলিয়ন মানুষের জীবন রক্ষা করা সম্ভব হয়েছে।
আজকের সর্বশেষ সব খবর