রবিবার | ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

শিক্ষানুরাগী মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া : কিছু কথা

প্রকাশিত :
আজিমুল হক স্বপন : অদম্য পরিশ্রমী প্রচার বিমুখ শিক্ষানুরাগী সাহসী হায়দরুজজামা খান ধন মিয়া ১৯৪৯ সালে বানিয়াচং থানা সদরের উত্তর তোপখানা মহল্লার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম মৌলভী আব্দুল বারিক খান। পিতার ইচ্ছায় মাদ্রাসায় লেখা পড়া করেন। শৈশব পেড়িয়ে যৌবনে পা রাখতেই তিনি দেশের বিভিন্ন আন্দোলন সংগ্রামে অংশ নেন। ৬৯ এট গণঅভুত্থানে ৭০ এর সাধারণ নির্বাচনসহ বিভিন্ন মিটিং মিছিলে অংশ নিয়ে ১৯৭১ সালে তিনি বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবীত হয়ে তাঁর ডাকে সাঁড়া দিয়ে চলে যান মহান মুক্তিযুদ্ধে।
মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ গ্রহণ করে অসীম সাহসীকতার জন্য তখন থেকে তাঁর সুনাম ছড়িয়ে পড়ে সমগ্র ভাটি অঞ্চলে।অসীম সাহসীকতা ও দৃঢ় মনোবল সম্পন্ন ধনমিয়া বানিয়াচং- আজমিরীগঞ্জ, হবিগঞ্জ, নবিগনজসহ শাল্লা অঞ্চল জুড়ে ন্যায় বিচারক হিসেবে পরিচিত।
খুব অল্প বয়সে তিনি বানিয়াচং উত্তর- পশ্চিম ইউনিয়ন পরিষদের ভাইস চেয়ারম্যন নির্বাচিত হয়েছিলেন। এর পর ৬ বার তিনি বানিয়াচং উত্তর -পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে ইউনিয়নের রাস্তা- ঘাট ব্রিজ কালবার্ড নির্মাণ করে ইউনিয়নবাসীর দুঃখ -কষ্ট লাঘবে অনন্য ভুমিকা রাখেন। এক সময়ের নীচু জলমগ্ন উত্তর- পশ্চিম ইউনিয়নকে একটি উন্নত আধুনিক ইউনিয়নে রুপান্তরিত করেন তিনি।
লেখক : সাংবাদিক, বানিয়াচং।
আজকের সর্বশেষ সব খবর