রবিবার | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

সফলভাবে মিসাইল পরীক্ষা চালাল পাকিস্তান

প্রকাশিত :

তরঙ্গ ডেস্ক : পরমাণু অস্ত্র বহনে সক্ষম নতুন এক ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা করেছে পাকিস্তান। বুধবার সফলভাবে এই পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে দেশটির সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ‘গজনভি’ নামের নতুন এই মিসাইল ইসলামাবাদের স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের সামরিক কসরতের চূড়ান্ততম ধাপ।

স্বল্পপাল্লার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য নতুন এই ব্যালিস্টিক মিসাইল পরমাণু ও প্রচলিত অস্ত্র বহন করে ১৮০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে বলে বিবৃতিতে জানানো হয়। ১৯৪৭ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা

লাভের পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনাকর সম্পর্ক চলে আসছে। ২০১৯ সালের আগস্টে ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের স্বায়ত্বশাসন কেড়ে ওই অঞ্চলে নয়াদিল্লি সরাসরি কেন্দ্রের শাসন চাপিয়ে দিলে পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে উত্তেজনায় নতুন মাত্রা যোগ হয়।

কাশ্মীর নিয়ে উভয়দেশের মধ্যে এর আগে দুই দফা যুদ্ধ হয়। এর পরিপ্রেক্ষিতে, পাকিস্তান ভারতের হুমকি মোকাবেলায় তার পরমাণু প্রকল্প উন্নয়নে কাজ করছে। ইয়ানি শাফাক।

মিসরের বিশ্বাসঘাতক ও স্বৈরশাসক আব্দেল ফাত্তাহ আল সিসির কারাগার থেকে মুক্তি পেয়েছেন আলজাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইন। বিনাবিচারে তাকে চার বছর আটক করে রেখেছিল সিসির স্বৈরসরকার। ২০১৬ সালের ডিসেম্বরে নিবৃত্তিমূলক বন্দি করা হয়েছিল এ মিসরীয় নাগরিককে।শনিবার (৬ ফেব্রুয়ারি) তিনি মুক্তি পেয়েছেন।

এক বিবৃতিতে আলজাজিরা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তেফা সৌগ বলেন, মাহমুদ হুসেইনের এই মুক্তি গণমাধ্যমের স্বাধীনতার পথে একটি মাইলফলক—পরীক্ষিত ও অণুপ্রেরণার মুহূর্ত। মাহমুদ হোসেনের মুক্তিকে স্বাগত জানাচ্ছে আলজাজিরা নেটওয়ার্ক। আমরা আশাকরি, কেবল পেশাদারিত্বের জন্য কোনো সাংবাদিক যাতে এমন ভোগান্তির শিকার না হন।

মোস্তেফা সৌগ বলেন, তিনি পরিবারের সঙ্গে মিলিত হচ্ছেন, এতে আমরা খুবই সন্তুষ্ট। তার জীবন থেকে চারটি বছর কেড়ে নেওয়া হয়েছে। এবং তার মৌলিক অধিকার হরণ করা হয়েছে। আমরা আশা করছি, মাহমুদ দ্রুত সুস্থ হয়ে উঠবেন, অতীতের অগ্নিপরীক্ষা কাটিয়ে উঠতে পারবেন এবং তার অসাধারণ পেশাদারিত্বের নতুন অধ্যায় শুরু করবেন।

আজকের সর্বশেষ সব খবর