রবিবার | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

বানিয়াচংয়ে তথ্য আপা কর্তৃক পারিবারিক ও সামাজিক উন্নয়নে নারীর ভূমিকা শীর্ষক উঠান বৈঠক

প্রকাশিত :

মখলিছ মিয়া : বানিয়াচংয়ে তথ্য আপা কর্তৃক পারিবারিক ও সামাজিক উন্নয়নে নারীর ভূমিকা এবং তথ্য কেন্দ্রের সার্বিক কার্যক্রম পরিচিতি বিষয়ক এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৪ জানুয়ারি) সদরের ঠাকুরাইন দিঘির পশ্চিমপাড়ে অনুষ্ঠিত উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মোঃ ফারুক আমিন, যুবলগীগ নেতা মোঃ ছায়েব আলী, শাহজাহান মিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা তথ্য কেন্দ্রের তথ্যসেবা কর্মকর্তা নূপুর রানী মহন্ত। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন তথ্যসেবা সহকারী নাঈমা সুলতানা, পান্না আক্তার আখিঁ।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী বলেন, বর্তমান সরকার জনবান্ধব সরকার। তথ্য উপাত্তের মাধ্যমে ঘরে বসে মহিলারা যেন কাজ করতে পারে এজন্য তথ্য আপারা আপনাদের বাড়ি বাড়ি গিয়ে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে আসছেন। হাস-মুরগী থেকে শুরু করে কৃষি বিষয়ক নানাবিধ পরামর্শ ইন্টারনেটের মাধ্যমে সহজেই জানা যাচ্ছে। এ কাজে আপনাদের সহযোগিতা করছেন তথ্যআপারা। ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে সরকারের বিভিন্ন দপ্তরে কি কি সেবা দেয়া হচ্ছে তাও তথ্য আপাদের মাধ্যমে আপনারা জানতে পারছেন। এতে করে আপনাদের অধিকার আদায় করে নিতে পারছেন। সরকারও যাচ্ছে যেন সকল সেবা জনগণের দোরগড়ায় পৌঁছে দেয়া যায়।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) জাতীয় মহিলা সংস্থা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় এর অধীন ‘‘শেখ হাসিনার বারতা,নারী পুরুষ সমত’’ ‘‘নারী পূরুষ সমতায় ,তথ্যআপা পথ দেখায়’’ এই দুটি প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে উপজেলা তথ্যকেন্দ্রের মাধ্যমে তথ্য আপারা অসহায় হতদরিদ্র মহিলাদের তথ্যের মাধ্যমে বিভিন্ন ধরনের সহযোগিতা করে আসছেন। ইতিমধ্যে বানিয়াচংয়ের প্রায় ১০ হাজারেরও অধিক মহিলারা এ তথ্যকেন্দ্রের মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষা, আইন, জেন্ডার, ব্যবসা, তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন ধরনের সেবা গ্রহন করেছেন।

আজকের সর্বশেষ সব খবর