শনিবার | ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

মিডিয়ায় বাড়ছে আলেমদের প্রতিনিধিত্ব

প্রকাশিত :

তরঙ্গ ডেস্ক : মিডিয়ায় বাড়ছে আলেমদের প্রতিনিধিত্ব। একটি আশার কথা। ভরসার বাণী। মিডিয়া ছাড়া যখন চলা মুশকিল তখন আলেমরা মিডিয়ার প্রতিনিধিত্ব করছেন শুনে ভালো লাগবে যে কারো। হ্যাঁ। শুনতে অবাক লাগার মতো হলেও এটাই বাস্তব। মিডিয়া অঙ্গনে আলেমদের আশাজনক পদচারণা বাড়ছে। আজ আমরা এমনি কয়েকজন আলেমের নাম সামনে আনার চেষ্টা করবো। যারা মিডিয়াগুলোতে প্রতিনিধিত্ব করছেন।

এক্ষেত্রে একবারে সামনের সাড়িতে আছেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী। যিনি প্রায় দীর্ঘদিন যাবত মিডিয়াপাড়ায় বেশ দাপটের সাথে বিচরণ করছেন। পাঠক নন্দিত কলাম, রাজনৈতিক বিশ্লেষণ ও বিভিন্ন বিষয়ে বৈচিত্র্যময় পাতা সাজানো সবই পারেন নদভী। নয়া দিগন্তে আছেন আলেম সাংবাদিক মাওলানা লিয়াকত আলী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা পড়ুয়া একজন মেধাবী আলেম তিনি। মুহাদ্দিস হিসাবেও তার সুনাম আছে। মাওলানা মুহাম্মদ ফয়জুল্লাহও আছেন দৈনিক নয়া দিগন্তে।

মাওলানা শরীফ মুহাম্মদ। আপাদমস্তক একজন লেখক ও সম্পাদক। ইসলাম টাইমসের সম্পাদক তিনি। কাজের অভিজ্ঞতা আছে দৈনিক আমার দেশসহ একাধিক মিডিয়ায়।

বার্তা টোয়েন্টিফোর ডটকম এ কাজ করছেন মুফতি এনায়েতুল্লাহ। অভিজাত দৈনিক সমকাল ও বাংলা নিউজে কাজের অভিজ্ঞতা আছে তার।

ঢাকা টাইমস এ আছেন মাওলানা জহির উদ্দিন বাবর। বার্তা সম্পাদক হিসাবে কর্মরত তিনি। তবে দৈনিকে নিয়মিত কলাম লেখা ও গ্রন্থে মনোযোগী বাবরের ঘর সংসার লেখালেখি নিয়েই। সম্পাদনা করছেন লেখকপত্র নামের একটি ম্যাগাজিন।

মুফতি হুমায়ুন আইয়ুব। ইসলামিক অনলাইন পোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক। উপসম্পাদক হিসাবে কাজ করেন দৈনিক আমাদের অর্থনীতি পত্রিকায়ও। আছে একাধিক জাতীয় কাগজে কাজ করার অভিজ্ঞতা। কয়েকবছর ধরেই আলোকিত বাংলাদেশ পত্রিকায় কর্মরত আছেন আলী হাসান তৈয়ব। সঙ্গে আছেন মেধাবী আলেম সাংবাদিক আব্দুস সাত্তার আইনি। দৈনিক আমার সংবাদে কাজ করেন মাসউদুল কাদির। নিউজ ভিউজে সমান পারদর্শী মাসউদুল কাদিরের আছে সাহিত্য সংগঠন ও বিভিন্ন মিডিয়ায় কাজের অভিজ্ঞতা। মুফতি কাসেম শরীফ মর্যাদার সঙ্গে কাজ করছেন দেশের প্রথম সারির দৈনিক কালের কণ্ঠে। সহ-সম্পাদক কাসেম শরীফের সঙ্গে আছেন মাওলানা আতাউর রহমান খসরু। যৌথ মেধায় কালেরকণ্ঠের ধর্মপাতাকে নতুন মাত্রা দিয়েছেন এই দুই আলেম সাংবাদিক।

দৈনিক সময়ের আলো পত্রিকার ধর্মপাতার প্রধান হিসেবে কাজ করছেন আমিন ইকবাল। সময়ের আলোর নিয়মিত ধর্মপাতায় জায়গা পাচ্ছে নবীন প্রবীন আলেমদের লেখা। বিষয় বিচারেও রয়েছে আমিনের রুচির ছাপ। তার সঙ্গে আছে আলেম সাংবাদিক আরিফ খান সাদ।

সম্প্রতি যুগান্তর পত্রিকায় নিয়োগ নিয়েছেন মাওলানা তোফায়েল গাজালী। দেখছেন যুগান্তরের ইসলাম পাতা। দৈনিক যুগান্তরেই আন্তর্জাতিক বিভাগে আছেন মাওলানা তানজিল আমির। তানজিল আমির সগৌরবে কাজ করছেন আন্তর্জাতিক ডেস্কে।
মাওলানা ওলিউল্লাহ সিরাজ কাজ করছেন আমাদের সময় ডটকমের আন্তর্জাতিক ডেস্কে। আছেন আলেম সাংবাদিক ওমর শাহও।

ধর্মীয় ঘরানার অনলাইন সংবাদ মাধ্যম ইসলাম প্রতিদিন, ইনসাফ, পাবলিক ভয়েস, ফাতেহ টোয়েন্টিফোর ডটকমসহ আছে একাধিক মিডিয়া। সেখানেও দায়িত্বের সঙ্গে কর্মরত আছেন আলেম সাংবাদিকরা। মীর হেলাল আছেন প্রতিদিনের সংবাদ পত্রিকার সাহিত্য পাতায়। দুই হাজার ২১ সালের এই মুহূর্তে গণমাধ্যমে আলেমদের অংশীদারিত্বমূলক প্রতিযোগিতা আমাদের প্রাণীত করবে নিশ্চয়ই।
সূত্র : আওয়ার ইসলাম ২৪ .কম

আজকের সর্বশেষ সব খবর