রবিবার | ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

লাখাইয়ে সুতাং নদীর শিল্প বর্জ্যের দূষণের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত :

আকিব শাহরিয়ার, লাখাই থেকে :  লাখাইয়ে সুতাং নদীর শিল্প বর্জ ও দুষণের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার(১৬জানুয়ারি) বিকাল ৩টায় বুল্লা বাজারে হবিগঞ্জ এর উজানে শায়েস্তাগঞ্জ উপজেলার অলিপুরের শিল্পাঞ্চল এর শিল্প কারখানার দূষিত বর্জ্যের দ্বারা ধ্বংস হওয়া সুতাং নদী রক্ষায় ও দূষনমুক্ত করার দাবিতে উপজেলা সুজন এর সভাপতি ডা. ঝন্ডু লাল দাশ এর সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সুজন এর নির্বাহী কমিটির সদস্য ও রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক বিল্লাল আহমদের সন্ঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজন এর জেলা সভাপতি অ্যাডভোকেট ত্রিলোক কান্তি চৌধুরী বিজন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজন জেলা কমিটির সাধারণ সম্পাদক চৌধুরী মিজবাউল বারী লিটন, সহ সাধারণ সম্পাদক আব্দুল জলিল, পৌর কমিটির সাংগঠনিক সম্পাদক মহসিন আহমেদ, বিশিষ্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ী মাসুকুর রহমান মাসুক, বিশিষ্ট মুরুব্বী আলহাজ্ব আব্দুল আওয়াল তালুকদার, লাখাই প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট মোঃ আলী নোয়াজ।

স্বাগত বক্তব্য রাখেন সুজন-লাখাই কমিটির সাধারণ সম্পাদক মোঃ বাহার উদ্দিন। বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন আহমেদ রিপন, সহ সভাপতি ছায়েদুর রহমান, কামাল উদ্দিন আহমেদ, উপজেলা সাহিত্য পরিষদের সভাপতি শাহীনুর রহমান মোল্লা শাহীন, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দেবাশীষ আচার্য্য, আদর্শ সাহিত্য পাঠাগারের সম্পাদক তাফাজ্জুল হক, সুজন-নির্বাহী সদস্য আলহাজ্ব জসিম উদ্দিন, ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ফজলে রাব্বি, রবিউল ইসলাম, এম.এ জলিল, সালা উদ্দিন প্রমূখ।

বক্তাগণ বলেন, আমরাও শিল্পায়ন চাই তবে তা পরিবেশ কৃষি এবং মৎস্য সম্পদকে ধ্বংস করে নয়। হবিগঞ্জ এর অলিপুরের শিল্পকারখানার দূষিত বর্জ্যের প্রভাবে ২০১৫ সাল থেকে লাখাইর প্রধান ও দীর্ঘ নদী সুতাং আজ অস্তিত্ব সংকটে। নদীর পানি গাঢ় কালো বর্ণ ধারণ করেছে। দুর্গন্ধ ছড়াচ্ছে। নদীর মাছসহ জলজ প্রাণী শুন্য হয়ে পড়েছে। এ অবস্থা চলতে থাকলে লাখাইর পরিবেশ ও জীব বৈচিত্র্যে দীর্ঘ মেয়াদী প্রভাব পড়বে। এ থেকে উত্তোরনে শিল্পবর্জ্য বন্ধে উর্ধ্বতন মহলের আশু হস্তক্ষেপের জোর দাবী জানান। এখনই শিল্পবর্জ্য বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে দূর্বার আন্দোলন গড়ে তোলার বিষয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হয়।

আজকের সর্বশেষ সব খবর