বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

বড় দিন উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে ইউরোপের দেশ স্পেন

প্রকাশিত :

সাইফুল আমিন, স্পেন থেকে : খৃস্ট ধর্ম অনুসারীদের সবচেয়ে বড় উৎসব হচ্ছে ক্রিসমাস বা বড়দিন। প্রতি বছর দেশে দেশে খৃস্টান ধর্মের লোকেরা জাঁকজমকভাবে পালন করে থাকে তাদের এই ধর্মীয় উৎসব। তারই ধারাবাহিকতায় বড়দিনের উৎসব উদযাপন করার লক্ষে দক্ষিণ ইউরোপের বৃহত্তম দেশ স্পেনেও বর্ণিল সাজে সাজানো হয়েছে শহড়ের প্রত্যেকটি অলিগলি, আলোকিত করা হয়েছে লাল- নীল বাতিতে।

বড়দিন উপলক্ষে ধর্মীয় উপাসনালয়সহ বিভিন্ন স্থাপনা বর্নিল আলোক সজ্জায় সজ্জিত হলেও করোনা মহামারীর কারণে স্বাস্থ্য বিধি যথাযথ মেনে চলার বিধিনিষেধ থাকায় অন্যান্য বছরের তুলনায় উৎসবের আমেজটা অনেকটাই ম্লান। তারপরও ধর্মীয় উপাসনালয়গুলোতে তারা প্রার্থনা করছে বর্তমান করোনার বিরূপ প্রভাব থেকে মানব জাতির মুক্তির আশায়।

ছবি- স্পেন।

এদিকে প্রবাসী বাংলাদেশি যাদের বৈধ কাগজ নেই, কাজ নেই, বিগত বছরগুলোতে যারা বড়দিন বা নববর্ষকে সামনে রেখে বিভিন্ন পসরা সাজিয়ে বাড়তি আয় রোজগার করতেন এবার করোনার কারণে তাদের সে সুযোগ হাতছাড়া হয়ে যাওয়ায় তারাও বেশ চিন্তিত। তবে নিয়মিত প্রবাসীদের মধ্যে কিছুটা হলে আনন্দ লক্ষ্য করা যায়।

অনেকেই আশায় বুক বেধে আছেন আগামীতে পরিস্থিতি স্বাভাবিক হলে তারা বাড়তি আয় রোজগার করবেন। বড়দিনের উছিলায় করোনা দূর্যোগ কেটে যাবে,আবার পৃথিবীতে শান্তি নেমে আসবে এমনটাই খৃস্টান ধর্মানুসরীদের প্রত্যাশা।

আজকের সর্বশেষ সব খবর