বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

সাপের জন্য সেতু

প্রকাশিত :

তরঙ্গ ডেস্ক : মানুষ যে কয়েকটি প্রাণীকে দেখে ভীষণ ভয় পায় তার মধ্যে অন্যতম সাপ! কিন্তু এই ভয়ঙ্কর সাপের জন্য সেতু নির্মাণ করেছে ভারতের পর্বতবেষ্টিত উত্তরাখ রাজ্য। খবর বিবিসির।
সরীসৃপ ও অন্যান্য ছোট প্রাণীর বনের ভিতর দিয়ে যাওয়া ব্যস্ত মহাসড়ক পারাপারের জন্য একটি সেতু তৈরি করেছে বন কর্তৃপক্ষ। ৯০ ফুট দৈর্ঘ্যরে এ সেতুটির নাম রাখা হয়েছে ‘ইকো সেতু’।
এটি বাঁশ, পাট ও ঘাস দিয়ে তৈরি হয়েছে। এটিই এ ধরনের প্রথম সেতু বলে দাবি করেছে স্থানীয় সংবাদমাধ্যম।
উত্তরাখন্ডের জনপ্রিয় পর্যটন কেন্দ্র নৈনিতালের পথে এ সড়কটিতে দ্রুতগামী গাড়ির নিচে চাপা পড়ে অনেক প্রাণী মারা যায়।
শেখর জোশী নামে এক বন কর্মকর্তা জানিয়েছেন, এ মহাসড়কে পর্যটকদের গাড়ির নিচে পড়ে বহু সরীসৃপ ও অন্যান্য প্রাণী মারা যায়। এ কারণে প্রাণীদের চলাফেরা পর্যবেক্ষণের জন্য কর্মকর্তারা সেতুটির উভয় পাশে ক্যামেরা বসিয়েছেন।
এদিকে সেতুটিই এখন পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছে। অনেকে এখন ছবি ও সেলফি তোলার জন্য এখানে দাঁড়ায়। তবে বন বিভাগ আশা করছে, শিগগিরই এটি প্রাণীদেরও আকর্ষণ করবে।
একজন বন কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, এটি একটি ঘন অরণ্য। এখানে হাতি, চিতাবাঘ, হরিণ এবং বনগরু চলাফেরা করেম রাস্তা পারাপার হয়। পর্যটকরা বড় কোনো বন্যপশু দেখলে সেটিকে রাস্তা পারাপারের সুযোগ দিতে গাড়ির গতি কমিয়ে দেন বা দাঁড়িয়ে যান। কিন্তু ছোট প্রাণী ও সরীসৃপদের জন্য তারা সাধারণত এটি করেন না। অথবা এসব প্রাণী তাদের দৃষ্টি এড়িয়ে যায়।
কর্মকর্তারা আশাবাদী, এই সেতুটি এলাকায় ছোট ছোট প্রাণী এবং সরীসৃপকে ঘিরে সচেতনতা তৈরি করার পাশাপাশি তাদের সুরক্ষায় সহায়তা করবে।
সূত্র : সময় টিভি

আজকের সর্বশেষ সব খবর