শনিবার | ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

জনপ্রিয় বাচিক শিল্পী মুনিরা পারভীনের জন্মদিন আজ

প্রকাশিত :

অপূর্ব শর্মা : সময়ের অন্যতম জনপ্রিয় বাচিক শিল্পী মুনিরা পারভীনের জন্মদিন আজ। প্রবাসে বাংলার মুখ হয়ে আলো ছড়ানো মুনিরা মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বময় ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন। আবৃত্তিতে, উপস্থাপনায়, সংবাদপাঠে, সাংগঠনিক দক্ষতায়, সৃজনশীলতায় অনন্য আমার এই বোন বন্ধুটি তাঁর জন্মকে সার্থক করেছেন আপন কর্মপ্রভায়। বাঙালিয়ানায় তিনি তুলনাহীন। প্রবাসের অত্যাধুনিকতা নয়, তাঁর জীবনপ্রবাহে আমাদের কৃষ্টি, কালচারই হচ্ছে প্রতিভাত।
সমৃদ্ধ অতীত ও ঈর্ষনীয় বর্তমান এ গুণী বাচিক শিল্পীর কর্মপ্রবাহকে করেছে বহুবর্নিল। শুরুটা হয়েছিলাে বাংলাদেশ শিশু একাডেমি সিলেট শাখায় দায়িত্ব পালনের মধ্য দিয়ে। অত্যন্ত দক্ষতার সাথে আট বছর প্রশিক্ষকের দায়িত্ব পালন করে তিনি নিজেও হয়েছেন ঋদ্ধ।
আবৃত্তিতে প্রধানমন্ত্রীর হাত থেকে দেশ সেরা হিসেবে স্বর্নপদক গ্রহণকরা মুনিরা অর্জন করেছেন নানা পুরস্কার ও সন্মাননা। যা তাঁর সাফল্যের পালককে করেছে গৌরবদীপ্ত। লন্ডনে প্রথমবারের মতো আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসবের আয়োজন করে তিনি সৃষ্টি করছেন অনন্য এক ইতিহাস।
২০০৮ সালে আবৃত্তি সংগঠন ছান্দসিক প্রতিষ্ঠা করে সংগঠনটিকে আসীন করেছেন অনন্য এক উচ্চতায়।
বীরাঙ্গনাদের অশ্রুত আখ্যান পাঠের মাধ‍্যমে এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। যা তাঁকে অধিষ্ঠিত করেছে মর্যাদার আসনে।
করােনাকালে মানুষের মনে আশা জাগাতে আবৃত্তি উপস্থাপনায় ভূমিকা রেখে চলেছেন তিনি। তাঁর মনােমুগ্ধকর নান্দনিক পরিবেশনা যাতনা ভুলতে হচ্ছে সহযাত্রী।
এভাবেই আধাঁর বিনাশে ভূমিকা রেখে চলুন তিনি, তাঁর আগামীর প্রতিটি দিন হোক আনন্দের-জন্মদিনে এই প্রত্যাশা। শুভ জন্মদিন বন্ধু। অনেক অনেক শুভকামনা।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট, সিলেট।

আজকের সর্বশেষ সব খবর