বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

ব্রিটেন ইউরোপে আবারও পরিবর্তন হচ্ছে ঘড়ির কাঁটা

প্রকাশিত :
আবুল কালাম আজাদ, যুক্তরাজ্য থেকে : ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে আবারও পরিবর্তন করা হচ্ছে ঘড়ির কাঁটা। ২৫ অক্টোবর শনিবার দিবাগত রাত ২টা থেকে এক ঘণ্টা পিছিয়ে আনা হয়েছে ঘড়ির কাঁটা।
ব্রিটেনের পাশাপাশি ইতালি, জার্মানি, ফ্রান্স, স্পেন, হাঙ্গেরি, স্লোভেনিয়া, পোল্যান্ড, অস্ট্রিয়া, বেলজিয়াম, নরওয়ে, সুইডেন, ডেনমার্কসহ ইউরোপের বেশিরভাগ দেশ সেন্ট্রাল ইউরোপিয়ান টাইম জোনকে অনুসরণ করে থাকে।
এক ঘণ্টা সময় পরিবর্তন করার ফলে বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের সময়ের ব্যবধান হবে ৬ ঘণ্টা। আর সেন্ট্রাল ইউরোপিয়ান টাইম জোনে থাকা দেশগুলোর সময়ের ব্যবধান হবে ৫ ঘন্টা।

ছবি- সাংবাদিক আবুল কালাম আজাদ।

উল্লেখ্য, প্রত্যেক বছরের মার্চ মাসের শেষ রবিবার ও অক্টোবর মাসের শেষ রবিবার অর্থাৎ বছরে দুইবার ইউরোপের দেশগুলো তাদের সময়ের পরিবর্তন ঘটায়।
২০০১ সাল থেকে ইউরোপের দেশগুলোতে সময় পরিবর্তনের বিষয়টি শুরু হয়। তখনকার সময় ইউরোপিয়ান ইউনিয়নের এক অধিবেশনে সদস্য সদস্য রাষ্ট্রগুলো সম্মিলিতভাবে ঘড়ির কাঁটার পরিবর্তনের বিষয়ে ঐক্যমত পোষণ করে। এ কারণে প্রত্যেক বছরের মার্চ মাসের শেষ রবিবার ঘড়ির কাঁটাকে এক ঘণ্টা এগিয়ে নেয়া হয়, যাকে ‘সামার টাইম’ বলা হয়।
আবার অক্টোবর মাসের শেষ রবিবার ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে আবার মূল সময় ধারায় ফিরিয়ে আনা হয়, যা ‘উইন্টার টাইম’ হিসেবে পরিচিত।
Aa
আজকের সর্বশেষ সব খবর