বুধবার | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

হিংসাত্মক মনোভাব সমাজের ব্যাধি

প্রকাশিত :
মোঃ সেলিম উদ্দিন : আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যারা অন্যের সৃজনশীল প্রতিভাকে সহজে মেনে নিতে পারে না।নিজেরা তো করবে না, অন্যেদের প্রকাশটাও তাদের পছন্দ নয়। সব সময়ে তারা প্রতিভাবানদের পিছু নেয় যার ফলে বন্ধুত্ব, পারিবারিক, আত্মীয় সম্পর্ক গুলোর মধ্যে দ্বন্ধ লেগেই থাকে ।
সে বুঝতে চায় না পৃথিবীতে সব মানুষের কিছু না কিছু করার ক্ষমতা আছে যদি সে সঠিক ভাবে মেধাকে কাজে লাগাতে পারে। তাহলে তার ভালো কিছু করা সম্ভব। মানুষ পারে না এমন কিছুই নেই। কিছু মানুষ আছে যারা সবসময় হীনমন্যতায় ভোগেন, অন্যের ভালো টা সহজে নিতে পারেন না। তারা  চেষ্টা করলে তা করতে পারে। এটা না ভেবে কিভাবে অপরকে নীচু করা যায় তাই ভাবতে থাকে। এমন মানুষ গুলো নিজেরা পারিবারিক, সামাজিক ভাবে সমাজে গ্রহণয্যেগতা হারায়! শুধু তাই নয় শারীরিক-মানসিকভাবে  এ শ্রেণির মানুষ ভারসাম্যহীনতায় ভোগেন। যতক্ষণ পর্যন্ত তারা ভালোকে ভালো বলার অভ্যাসে নিজেদেরকে পরিণত করতে পারবেন না ততক্ষণ পযর্ন্ত তারা সমাজে হেয় বিবেচিত হবেন। মানুষের মনের সৌন্দর্য হলো আসল, মন সুন্দর হলে অন্যের ভালোকে ও তারা ভালো বলে বিবেচিত করবেন।
সুতরাং প্রত্যেক মানুষের এভাবে ভাবা উচিত, কেউ ভালো কিছু করলে তাকে বাহবা দেওয়া, উৎসাহিত করা। যাতে সে আরো ভালো করতে পারে। এতে প্রশংসাকারী যেমন সম্মানিত হবেন, তেমনি পরস্পরের মধ্যেও সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় থাকবে।
লেখক : গল্পকার ও পিএস, হবিগঞ্জ-২ আসনের মাননীয় সংসদ সদস্য।
আজকের সর্বশেষ সব খবর