বুধবার | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

হাওরে ফাঁদ পেতে পাখি শিকার, ভ্রাম্যমাণ আদালতের অর্থদন্ড

প্রকাশিত :

মখলিছ মিয়া ॥ বানিয়াচঙ্গের হাওরে ফাঁদ পেতে পাখি শিকার করার দায়ে ১জন শিকারীকে অর্থদন্ড প্রদান করা হয়েছে। গতকাল রোববার বিকালে দাপ্তরিক কাজ শেষে অফিসে ফেরার পথে হঠাৎ নজরে আসে বানিয়াচঙ্গের মাঝ হাওরে ফাঁদ পেতে পাখি শিকার করছে একদল লোক।

 

ছবি- এভাবেই মাঝ হাওরের কাঁচা আইল (সরু রাস্তা) দিয়ে পরিবেশ রক্ষায় পাখি শিকারীকে আইনের আওতায় এনে অনন্য ভূমিকা রাখছেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা।

বিষয়টি নজরে আসায় তাৎক্ষনিক বানিয়াচং আয়েশা আবেদ ফাউন্ডেশনের সামনের হাওরে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা। এ সময় হাওরের মধ্যখানে অভিযান চালিয়ে প্রায় ১০ থেকে ১৫টি পাখি শিকার করার ফাঁদ ভেঙ্গে গুড়িয়ে দেন তিনি। এ সময় পাড়াগাঁও গ্রামের আব্দুল হামিদ নামে ১জন পাখি শিকারিকে হাতে নাতে আটক করে ১ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। ভবিষ্যতে এ ধরনের কাজ না করার অঙ্গিকার করানো হয়।

 

ছবি- মাঝ হাওরে এভাবেই ফাঁদ পেতে শিকারীরা পাখি শিকার করে থাকে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা বলেন, বন্য প্রাণী সংরক্ষনে সকলকে এগিয়ে আসতে হবে। সামনে শীত মৌসুমে আমাদের দেশে প্রচুর অতিথি পাখির আগমন ঘটবে। এ সময় কঠোরভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে পাখি শিকার রোধ করা হবে। পরিবেশ ও বন্য প্রাণী রক্ষায় এ অভিযান চলমান থাকবে বলেও তিনি জানান। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান উর্মি।

আজকের সর্বশেষ সব খবর