শনিবার | ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

বানিয়াচংয়ে নাগুড়া ফার্মে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবীতে মানববন্ধন

প্রকাশিত :

মখলিছ মিয়া/আল হাদী ॥ হবিগঞ্জের বানিয়াচংয়ে প্রস্তাবিত কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ অক্টোবর) সকাল ১১টায় পুকড়া ইউনিয়নের এলাকাবাসীর ব্যানারে বানিয়াচং উপজেলার নাগুড়া নামক স্থানে আঞ্চলিক বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউটের সামনে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে উপজেলার সকল শ্রেনী পেশার মানুষ উপস্থিত থেকে নাগরিক সমাজের দাবীকে সমর্থন জানিয়েছেন।

 

 

ছবি- কৃষি বিশ্ববিদ্যালয়ের স্থাপনের দাবীতে মানববন্ধনের একাংশ।

আওয়ামীলীগ নেতা নানু মিয়ার সভাপতিত্বে এবং হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহ- সভাপতি হাবিবুর রহমান চৌধুরীর পরিচালনায়  বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা ভাইস চেয়ারম্যান ফারুক আমিন, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, শচীন্দ্র কলেজের প্রভাষক লতিফ হোসেন, শিক্ষক আব্দুল ওয়াহিদ চৌধুরী, সামরুল ইসলাম,কাজী আমিন ,সালেহ উদ্দিন,অসিম,কামাল, মোফাচ্ছল হোসেন,আফরোজ আহমেদ,সামছুল ইসলাম,আলী হায়দার,মোছাব্বির হোসেন,আব্দুল্লাহ,আহাদ মেম্বার,রিপন মিয়া,আবদাল হোসেন,রাখাল দাশ,নাছির উদ্দিন,আজিজুল হক,সামন্ত সেন,শাহজাহান,আব্দুল হাই,শিমুল,সুমন দাস,বিশ্বজিৎ দাশ,রুহুল আমীন প্রমুখ। বানিয়াচং উপজেলার ৯নং পুকড়া ইউনিয়নের নাগুড়া নামক স্থানে বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট অবস্থিত। যাকে সংক্ষেপে নাগুড়া ফার্ম নামে অভিহিত করা হয়।নাগুড়া ফার্মের নিজস্ব কৃষি ও অকৃষি জমি‘র সাথে সরকারি খাস জমিকে একত্রিত করে অতি দ্রুত সময়ের মধ্যে প্রস্তাবিত কৃষি বিশ্ববিদ্যালয় চালু করা সম্ভব । জমি অধিগ্রহনসহ আনুষাঙ্গিক কার্যক্রম দ্রুত সময়ে সমাধান করার মাধ্যমে বাস্তবায়নের যৌক্তিক দাবিতে মানববন্ধনে বক্তারা বক্তব্য রাখেন।

 

 

ছবি- নাগুড়া ফার্মে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবীতে মানববন্ধনের অপর অংশ।

২০১৪ সালের ২৯ নভেম্বর হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র উপস্থিতিতে বানিয়াচং উপজেলার নাগুড়া গ্রামে অবস্থিত আঞ্চলিক বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউটকে কেন্দ্র করে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবী জানানো হয়েছিলো। বিদ্যমান আইনে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় নামে যে আইনটি পাশ করা হয়েছে এতে হবিগঞ্জ জেলা সদরকে নির্দিষ্ট করে দেওয়ার কারনে বানিয়াচংবাসীর দাবী বাস্তবায়ন না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।জানা যায়,দেশে নতুন করে আরেকটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছেন। সপ্তম এ কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সংসদে একটি আইন পাশ করা হয়েছে। এ লক্ষে গত ২৩জুন কৃষি বিশ্ববিদ্যালয় আইন জাতীয় সংসদে উখাপন করা হয়। গত ১০ সেপ্টেম্বর তারিখে কৃষি বিশ্ববিদ্যালয় বিলটি সংসদে পাশ হয়।

আজকের সর্বশেষ সব খবর