রবিবার | ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদ এর ত্রি-বার্ষিক নির্বাচন জমে উঠেছে

প্রকাশিত :

আবদাল মিয়া, বানিয়াচং থেকে : বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজারে ব্যবসায়ী কল্যাণ পরিষদ এর  ত্রি-বার্ষিক নির্বাচন-২০২০ জমে উঠেছে। নির্বাচনকে ঘিরে হোটেল-রেস্তুরাসহ সর্বত্র প্রার্থীদের যোগ্যতা নিয়ে বিশ্লেষণ করছেন ভোটাররা। বাজার স্থাপিত হওয়ার পর এই প্রথম প্রত্যক্ষ ভোটে নেতা নির্বাচন করছেন ব্যবসায়ীরা। এ নির্বাচনকে কেন্দ্র করে ব্যবসায়ী ও সাধারণ মানুষের মধ্যে  ব্যাপক উৎসা-উদ্দিপনা দেখা দিয়েছে। নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতার দৌড়ঝাঁপ শুরু হয়েছে। ভোটারদের কাছে গিয়ে ইনিয়ে-বিনিয়ে অভিনব কায়দায় ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। ভোটারগণও প্রার্থীদেরকে যেভাবে পারছেন শান্তনা দিয়ে বিদায় করছেন। এভাবেই চলছে গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদ এর নির্বাচনে নিজেদের প্রার্থীদের বিজয় ছিনিয়ে আনতে  দিন-রাত নির্বাচনী প্রচারণা।বাজারের প্রতিটি অলিগলি পোস্টারে পোস্টারে চেয়ে গেছে। বিজয় ছিনিয়ে আনতে আত্মীয়-স্বজনদেরও কাজে লাগাচ্ছেন প্রার্থীরা। এ নির্বাচন যেন অঘোষিত প্রেস্টিজ ইস্যুতে পরিণত হয়েছে। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়,গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদ নির্বাচনে ৬২৪ জন ভোটার রয়েছেন।

 

 

ছবি- বাজার ছেয়ে গেছে নির্বাচনী পোস্টারে।

৭টি পদে ৬টি ব্যালটে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ৭ পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৫জন প্রার্থী। এদের মধ্যে ৯ জন বিজয়ী হবেন। যে ৭ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো- সিনিয়র সহসভাপতি, সহ-সভাপতি,সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ, প্রচার ও ক্রীড়া সম্পাদক ও সাধারণ সদস্য। তবে সভাপতি পদে কোন প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন বিগত কমিটির সভাপতি স্বজ্জন ব্যক্তিত্ব আলহাজ্ব রেজাউল মোহিত খান। নির্বাচন পরিচালনায় একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে শক্তিশালী নির্বাচন কমিশন হিসেবে কাজ করার জন্য দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাচন কমিশনার আদর্শ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বিপুল ভুষণ রায়, সদস্য মুফতি আহমদ আলী, অ্যাডভোকেট কান্তি চ্যাটার্জি সজল, ডা: জালাল উদ্দিন ও বিশিষ্ট ব্যবসায়ী নারায়ন কর।

প্রধান নির্বাচন কমিশনার বিপুল ভুষণ রায় জানান-সহ-সভাপতি পদে ৪ জন। তারা হলেন-আব্দুল হান্নান আরজু ( ঘোড়া), আব্দুর রহমান ( মোটর সাইকেল), মোঃ আজমল হোসেন বাবুল (আনারস)  ও সাবাজুর রহমান(হরিণ)। সাধারণ সম্পাদক পদে ৪ জন হলেন-  মাওলানা ফারুক আহমদ, (তালা),  মোঃ শামীম হাসান (দেয়াল ঘড়ি) ,শেখ আবদাল হোসেন (চশমা)  ও মস্তুফা মিয়া (হেলিকপ্টার)। যুগ্ম সাধারণ সম্পাদক পদে ২ জন হলেন- হাফেজ শাহিদুল ইসলাম (মই) ও মতিউর রহমান মতি (হাঁস)। কোষাধ্যক্ষ পদে ৩ জন  হলেন- মাওলানা মোবাশ্বির আহমদ (চাকা),  মোঃ মস্তুফা মিয়া (কলস) ও দিদারুল আলম বাবলু (গালাপ ফুল) । প্রচার ও ক্রীড়া সম্পাদক পদে ২ জন হলেন, মোঃ  আজিজুর রহমান খেলু (ফুটবল) ও মোসাহিদ  মিয়া (টিয়া পাখি)।  সাধারণ সদস্য পদে মোট ১০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারা হলেন- সিরাজুল ইসলাম (হারিকেন),আব্দুল মুকিত (আম) ,সেতু মিয়া (টিউবওয়েল), শুলীন আলী খান (রিক্সা), মাহির মিয়া ( মোরগ),ইমরান আহমেদ(মমবাতি), রঞ্জিত দত্ত (হাতি),মহসিন মিয়া (ঘুড়ি), কামরুজ্জামান (মাছ) রবিউল আলম (বাইসাইকেল)। তিনি আরো জানান, নির্বাচনে দায়িত্ব পালন করবেন প্রিসাইডিং অফিসার ১ জন, সহকারি প্রিসাইডিং ৪জন। পোলিং অফিসার ৮জন এবং বুথ থাকবে ৪টি। প্রশাসনিক দায়িত্ব পালনে থাকবেন সাব ইনস্পেক্টর ১জন, কনস্টেবল ৩জন, আনসার সদস্য ৮জন।

ছবি- নির্বাচনী পোস্টারে বাজার ছেয়ে গেছে।

এ ব্যাপারে গ্যানিংগঞ্জ বাজার মুদি মাল  বিশিষ্ট ব্যবসায়ী  অরুণ চন্দ্র রায় তরঙ্গ টুয়েন্টিফোর ডট কম’কে বলেন, আমাদের গ্যানিংগঞ্জ বাজারে প্রথম নির্বাচনের যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ  ও উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে তা দেখে নিজেকে অনেকটা উৎফুল্ল মনে হয়। আমি আশা করি নির্বাচন কমিশনে দায়িত্বপ্রাপ্তদের কাছ থেকে ভোটারদের স্বাধীনতা রক্ষা করে ভোট প্রয়োগের মাধ্যমে যারা নির্বাচিত হবেন তারা বাজারবাসীর কাঙ্ক্ষিত সব সমস্যা সমাধানের চেষ্টা করবেন এবং ঐতিহ্যবাহী এ বাজারকে আরো সমৃদ্ধশালী করে তুলবেন।

উল্লেখ্য,আগামী ২৬ সেপ্টেম্বর রোজ শনিবার বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজারস্থ ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন পরিষদ অফিসে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদ এর নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

আজকের সর্বশেষ সব খবর