বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

বানিয়াচংয়ের গ্রাম্য পঞ্চায়েত ব্যবস্থায় যাদের অবদান চিরস্মরণীয়, পর্ব- (১)

প্রকাশিত :
শিব্বির আহমদ আরজু : এসব গুরুজনরা এক সময় বানিয়াচংয়ের নেতৃত্ব দিয়েছেন। আজ তাঁরা প্রয়াত। তাঁদের সময়কার সমাজের নেতৃত্বেরভার ছিল যারা যে সময় সমাজের দায়িত্বে এসেছেন তাঁদের উপর। তাঁদের বিবেক-বুদ্ধি দিয়ে যা ভালো মনে করেছেন তাতেই রায় দিয়েছেন। ফলে জনমতের প্রতিফলন ঘটেছে সেইসব রায়ে। ভূক্তভোগীরা খুব সহজেই বিচার পেয়েছেন। তাতে কোন টাকা গুণতে হয়নি। যা পঞ্চায়েতের মধ্যে চাঁ-বিস্কিট এবং পান-তামুক এতটুকুই ব্যয়।
আর এখন .. !!!
আজকে যারা গ্রাম্য পঞ্চায়েতের নেতৃত্ব দিচ্ছেন তাঁদের মনে রাখা উচিৎ তাঁরাও একদিন থাকবেন না। তাঁদের ভালো এবং মন্দ বিষয় নিয়ে এভাবে হয়তো আরেক প্রজন্ম চুলচেরা বিশ্বেলষণ করবে।
সেই দিনের কথা এবং মহান আল্লাহকে স্মরণ করে গ্রাম্য পঞ্চায়েত ও সমাজ ব্যবস্থা পরিচালনা করুন।
এর ভালো এবং মন্দ দু’টোরই প্রতিদান আপনি যে পাবেন তাতে বিন্দুমাত্র সন্দেহের কোন অবকাশ নাই।
আমি গত হওয়া মুরুব্বীদের শ্রদ্ধাভরে স্মরণ করছি এবং তাঁদের আত্মার মাগফিরাত কামনা করছি।
(১) হাজী আব্দুস সাত্তার ( প্রয়াত), সাবেক চেয়ারম্যান ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন পরিষ, সভাপতি- গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতি, ছান্দ সর্দার- যাত্রাপাশা মহল্লা, বানিয়াচং। তিনি একজন বৃক্ষমানব। চেয়ারম্যান হয়েও নিজে কাধে করে সড়কে সড়কে বৃক্ষ রোপণ করেছেন তিনি। এমন মানুষ বর্তমান সমাজে বিরল।
(২) আলহাজ্ব আব্দুস শহীদ খান ( প্রয়াত), সভাপতি- গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতি, ছান্দ সর্দার- যাত্রাপাশা মহল্লা, মোতাওয়াল্লি- গ্যানিংগঞ্জ বাজার জামে মসজিদসহ বহু দাতব্য সংস্থার সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি খুব দূরদর্শী ও শিক্ষানুরাগি ছিলেন। ছিলেন নীতির ক্ষেত্রে আপোসহীন। অন্যায়কারি যেই হউক তাতে তিনি কোন কর্ণপাত করতেন না।
(৩) পারু মিয়া (প্রয়াত), সাধারণ সম্পাদক- গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতি, বানিয়াচং। তিনি দীর্ঘদিন যাবত নির্মোহ চিত্তে বাজার এবং সমাজকে নেতৃত্ব দিয়েছেন। তিনি এল আর সরকারি উচ্চ বিদ্যালয়, জনাব আলী সরকারি ডিগ্রি কলেজ এর ম্যানেজিং কমিটির সদস্য ছিলেন। তাঁর প্রত্যেক সন্তান উচ্চ শিক্ষিত। গণিতের পন্ডিত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত প্রফেসর ড. আব্দুল কুদ্দুস এর গর্বিত পিতা।
(৪) হামিদুর রহমান খান আরজ ( প্রয়াত), চেয়ারম্যান, ৩নং দক্ষিণ-পূর্ব ইউনিয়ন পরিষদ, সভাপতি- সাগর দিঘির চারপাড় কল্যাণ সমিতি, বানিয়াচং। তিনি ছিলেন একজন প্রাজ্ঞ মেধাবী ব্যক্তিত্ব, গ্রাম্য বিচারক ও রাজনীতিক।
(৫) মুক্তিযোদ্ধা সালাহ উদ্দিন খান বুলবুল ( প্রয়াত), বিশিষ্ট শিক্ষানুরাগি ও সর্দার, সৈদারটুলা ছান্দ, বানিয়াচং। তিনি ছিলেন অত্যন্ত সাহসী এবং বিজ্ঞ গ্রাম্য বিচারক। তিনি সমাজকে একীভূত করার দূরন্ত কৌশলী মানুষ ছিলেন। ছিলেন একজন শিক্ষানুরাগি ও আবু ইউছুফ খানঁ ওয়াকফ স্টেইটের মোতাওয়াল্লী।
সম্পাদক : তরঙ্গ টুয়েন্টিফোর ডট কম।

 

আজকের সর্বশেষ সব খবর