বৃহস্পতিবার | ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

সমাজসেবায় অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন বৃটেন প্রবাসী আশিকুর রহমান কোরাইশী

প্রকাশিত :
নিজস্ব প্রতিবেদক : সমাজসেবায় একের পর এক অনন্য উদাহরণ সৃষ্টি করে যাচ্ছেন বানিয়াচংয়ের কৃতি সন্তান শায়খ আবু নছর কোরাইশী দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা বৃটেন প্রবাসী মোঃ আশিকুর রহমান কোরাইশী। তাঁর নিজস্ব অর্থায়নে দাখিল পর্যন্ত একটি মাদ্রাসা এবং হিফজখানা অত্যন্ত সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে প্রায় ২ যুগ ধরে। এ প্রতিষ্ঠানের জেনারেল বিভাগ ও হিফজ বিভাগের শিক্ষার মানও অত্যন্ত উচুঁ। ছাত্র-ছাত্রীর সংখ্যা হচ্ছে ৫শ’র উপরে। শিক্ষক-শিক্ষিকা প্রায় ২৫ জন। হিফজখানায় একটি বোর্ডিংও রয়েছে। এর সমস্ত ব্যয়ভার দীর্ঘদিন যাবত বহন করে যাচ্ছেন তিনি। বৃটেন প্রবাসী মোঃ আশিকুর রহমান কোরাইশী উপজেলা সদরের মিয়া খানী গ্রামের ঐতিহ্যবাহী শেখের বাড়ির সন্তান। তিনি দীর্ঘদিন যাবত স্ব-পরিবারের বৃটেনে অবস্থান করছেন। পেশায় একজন ইঞ্জিনিয়ার। বৃটেনে অবস্থান করলেও জন্মভূমির মানুষের জন্য তাঁর প্রাণ সদা ব্যাকুল থাকে। এরই অংশ হিসেবে দেশপ্রেমিকি মোঃ আশিকুর রহমান কোরাইশী ক্রমাগত অসহায়-দরিদ্র মানুষদের সাহায্য- সহযোগিতা করে যাচ্ছেন। বৈশ্বিক দূর্যোগ কোভিড ১৯- এর কারণে কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষদের মাঝে কয়েক দফা খাদ্য বিতরণ করেছেন তিনি।
শুধু তাই নয়, এর বাইরেও দেশের যে কোন দূর্যোগ মুহূর্তে বা অসহায় দরিদ্র মানুষদের জন্য নিজেকে অকাতরে বিলিয়ে দিচ্ছেন স্ব-মহিমায়। সাহায্যে-সহযোগিতার পাশাপাশি অনেককে করেছেন নগদ অর্থ সহায়তাও। এর পাশাপাশি পরিবারের সদস্যরাও দেশ এবং এ দেশের জনগণের কল্যাণে নিজেদের নিয়োজিত রেখেছেন। এরই অংশ হিসেবে শায়খ আবু নছর কোরাইশী দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পরিচালক বিশিষ্ট শিক্ষানুরাগী বৃটেন প্রবাসী মোঃ আশিকুর রহমান কোরাইশীর পক্ষ থেকে রবিবার (২ আগস্ট) মাদ্রাসা ক্যাম্পাসে শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে কুরবানীর গোস্ত বিতরণ করা হয়। বৃটেন প্রবাসী বিভিন্ন ব্যক্তি ও পরিবারের সাথে সমন্বয় করে আবাসিক হিফজ বিভাগসহ তিন শতাধিক পরিবারের মধ্যে এ গোস্ত বিতরণ করেন তিনি। এসব সহযোগিতায় এলাকাসহ পার্শ্ববর্তী এলাকার অসহায় মানুষরা প্রতিষ্ঠাতার প্রতি বেজায় খুশি।
গোস্ত বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন ৩ নং বানিয়াচং দক্ষিণ-পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওঃ হাবিবুর রহমান, মাদ্রাসার নির্বাহী কমিটির সভাপতি মাসুদ উল্লাহ খান সাজ্জাদ, দাতা সদস্য মোঃ মুহিবুর রহমান, সুপার মাওলানা নজরুল ইসলাম, সহ সুপার মাওলানা হামিদুল ইসলাম, সদস্য শেখ আবুল মনসুর তুহিন, হিফজ বিভাগের শিক্ষক হাফেজ সুহাইল আহমদসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ ও শিক্ষকগণ প্রমুখ।
উল্লেখ্য, নারী শিক্ষায় এক অনন্য ভূমিকা রাখছে শায়খ আবু নছর কোরাইশী দাখিল মাদ্রাসা। ৫ম শ্রেণি পর্যন্ত ছেলে এবং মেয়েদের একত্রে ক্লাস হলেও ৬স্ট শ্রেণি থেকে সম্পূর্ণ মেয়েরাই এ প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাচ্ছে। প্রতিষ্ঠানে ইবতেদায়ী, জেডেসি ও দাখিল পরীক্ষায় ক্রমাগতভাবে ভালো ফলাফল করে যাচ্ছে শিক্ষার্থীরা। ইতিমধ্যে ফলাফল দিয়ে হবিগঞ্জ জেলার মধ্যে অন্যতম একটি দ্বীনি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে শায়খ আবু নছর কোরাইশী দাখিল মাদ্রাসা। জেনারেল বিভাগের সাথে পাল্লা দিয়ে পিছিয়ে নেই হিফজ বিভাগের ফলাফলও। এ প্রতিষ্ঠানের হিফজ বিভাগও অত্যন্ত সু-দৃঢ় ও কৃতিত্বপূর্ণ ফলাফল করে যাচ্ছে। শিক্ষার এ উর্ধ্বগামিতা ধরে রাখতে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন প্রতিষ্ঠাতাসহ ম্যানেজিং কমিটির সদস্যরা।
আজকের সর্বশেষ সব খবর