রবিবার | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

হবিগঞ্জের সাংবাদিকতার দিকপাল মনসুর উদ্দিন আহমেদ ইকবাল

প্রকাশিত :

টিপু চৌধুরী : একাধারে সাংবাদিক, শিশু-সংগঠক, স্কাউটার, পরিবেশবাদিসহ সমাজের বিভিন্ন জায়গায় যার অবদান।
হবিগঞ্জ প্রেসক্লাব এর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ১৯৫২ সালের ২৫ জানুয়ারি হবিগঞ্জের রাজনগরে জন্মগ্রহণ করেন। পিতা স্বনামধন্য আইনজীবী মরহুম শাহাব উদ্দিন আহমদ।গ্রামের বাড়ি বানিয়াচং উপজেলা সদরের চতুরঙ্গ রায়ের পাড়া। মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ১৯৬৯ সাল থেকে অদ্যবদি ‘দৈনিক ইত্তেফাক’এর’হবিগঞ্জ জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ইংরাজি দৈনিক The New Nation এর জেলা প্রতিনিধি ছিলেন। তিনি ১৯৬৮ সালে সিলেটের প্রাচীনতম ‘সাপ্তাহিক যুগভেরী’ও Estraan herald’ পত্রিকার মহকুমা সংবাদদাতা হিসেবে সাংবাদিকতা শুরু করেন।
১৯৬৮ সাল থেকে ২০০৫ এবং ২০০৭ থেকে ২০০৮ সাল সহ দীর্ঘ প্রায় ৩৪ বছর বাংলাদেশ টেলিভিশনের হবিগঞ্জ সংবাদদাতা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র ও সাপ্তাহিক পুর্বাণী’র সংবাদদাতা হিসেবেও কাজ করেছেন। ২০০৬ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি জাতীয় সম্মেলনে তাঁকে কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত করা হয়।
সাংবাদিকতায় অবদানের জন্য পেয়েছেন বহু সম্মাননা ,উল্লেখ্য-আইডিই, মনমোন, ড:মুমিনুল, রাগীব-রাবেয়া, নাট্য ভাস্কর পদকে ভূষিত হন।
২০১৯ সালে হবিগঞ্জ প্রেসক্লাবের পক্ষ থেকে তাঁকে সাংবাদিকতার ৫০ বছর পুর্তি উপলক্ষে সংবর্ধনা প্রদান করা হয়েছে।

দীর্ঘকাল তিনি হবিগঞ্জ মহকুমা ও জেলা স্কাউটস এর সহকারি কমিশনারের দায়িত্ব পালনসহ ১৯৭৭ সাল থেকে হবিগঞ্জ মুক্ত স্কাউটস দলের সভাপতির দায়িত্ব পালন করছেন এখনও।
কচিকাঁচার মেলা, শিশু একাডেমী, দি রোজেস, মহিলা কলেজ, মানবাধিকার কমিশন, বাপা, নাটাব, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট কাউন্সিল (ইউ.কে)সহ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে থেকে দায়িত্ব পালন করে ৭০ উর্ধ্ব বয়স হয়েছে, তিনি এখন অবধি নিজেকে রেখেছেন সঁতেজ ।

লেখক : সাংবাদিক, হবিগঞ্জ।

আজকের সর্বশেষ সব খবর