শনিবার | ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

শিশু ও কিশোরদের মোবাইল ফোন থেকে দূরে রাখুন

প্রকাশিত :

জাকির হোসেন সৌরভ : বর্তমানে করোনা ভাইরাস কোভিড”১৯ মহামারির সংকটকালে মোবাইল ফোন ব্যবহারে মারাত্মক ঝুঁকিতে অল্প বয়সী শিশু এবং কিশোররা। করোনা ভাইরাস এর কারণে সারা বিশ্বে শিশু ও কিশোররা ঘরবন্দি হয়ে পড়ায় আকৃষ্ট হচ্ছে মোবাইল ফোনের দিকে।
অতিমাত্রায় মোবাইল ফোন ব্যবহারে ক্ষতির দিক গুলো বয়ষ্ক মানুষেরর জন্য যথটা ভয়াবহ শিশুদের জন্য তা আর ও বেশি ভয়াবহ! শিশুরা এক মিনিট কথা বললে মস্তিস্কে যে কম্পন তৈরী হয় তা স্থির হতে সময় লাগে ২ ঘন্টা। তাই শিশুদের যথাসম্ভব মোবাইল ফোন থেকে দূরে রাখা উচিত। মার্কিন একটি গবেষণায় দেখা গেছে যুক্তরাষ্ট্রের প্রতি ১০০ জনের ৭০ জনই মোবাইল ফোন ব্যবহার করে। বাংলাদেশে এ নিয়ে তেমন কোন গবেষণা না থাকলে ও সংখ্যাটা নেহায়েত কম হবে না।
বেশির ভাগ সময়ই শিশুরা খেলার ছলে ব্যবহার করে যোগাযোগের আধুনিক মাধ্যম। যার ভিত্তিতে ভিডিও গেইম,ফেইসবুক,ইউটিউব,অডিও-ভিডিও গান ইত্যাদি ব্যবহার করছে শিশুরা।
কিন্তু এর আড়ালে স্বাস্থ্যগত বা মানসিক দিক থেকে যে ভয়াবহ ক্ষতির শিকার হচ্ছে সে সম্পর্কে কতটা সচেতন অভিভাকরা ! মনোবিজ্ঞানের গবেষণা বলছে,বয়স্কদের চেয়ে কোমলমতি শিশু ও কিশোররাই বেশি আসক্ত মোবাইল ফোনে। ডা. মুখলেছুর রহমান শামীম ( চোখ,নাক-কান-গলা বিশেষজ্ঞ) তিনি বলেন যে,বয়স্কদের চেয়ে শিশু ও কিশোরদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং মস্তিস্কের কোষ ও নরম। তাই মোবাইল ফোন থেকে বিকিরণ হওয়া মারাত্মক রেডিয়েশন কাতর শিকার হচ্ছে তারা।
তড়িৎ চম্বুকীয় দূষণের কারণে চোখের দৃষ্টি, মৃগী রোগ কিংবা হাঁপানিসহ নানা রোগের ঝুঁকিতে এসব শিশুও কিশোররা।
তাই বিশেষজ্ঞরা বলছেন, অভিভাবকদের সচেতন হতে হবে। শিশুদের যতটা সম্ভব মোবাইল ফোন থেকে দূরে রাখতে হবে।

আজকের সর্বশেষ সব খবর