স্পেন ফিরে পাচ্ছে আপনরূপ

সাইফুল আমিন, স্পেন থেকে : বৈশ্বিক করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমে যাওয়ায় স্পেন ফিরে পাচ্ছে তার আপনরূপ। নেমে আসছে সাধারণ মানুষের মধ্যে অনেকটাই স্বস্তি।পাশাপাশি লকডাউন কিছুটা শিথিল হওয়ায় রাস্তাঘাট,শপিংমল,বার রেস্তোরাঁয় বাড়ছে মানুষের ভীড়।

স্পেনে শীতের প্রকোপ কমে যাওয়া এবং রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকায় সব জায়গাতেই মানুষের সমাগম বাড়ছে। মানুষের এই সমাগম জানান দেয় মহামারী করোনা ভয় আতংক তারা অনেকটাই কাটিয়ে উঠছে। এমাসের শেষ শনিবার দিন ১ ঘন্টা বেড়ে যাবে, তখন সূর্যের আলো আরও প্রখর হবে,মানুষজন আরও বেশি বেশি রাস্তায় বের হবে,তারসাথে পর্যটকদের সংখ্যাও বাড়বে সে লক্ষ্যকে সামনে রেখে ব্যবসায়ীরা আশায় বুক বেধে আছেন।যাতে কিছুটা হলেও বিগত এক বছরের লোকসান কাঠিয়ে উঠতে পারেন।

ছবি- কোভিড-১৯ থেকে সুরক্ষার জন্য মাক্স ব্যবহার করছেন স্পেনের অধিবাসীরা।

এদিকে মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলার তথ্যানুসারে এখন পর্যন্ত প্রবাসী বাংলাদেশিরা করোনা ভ্যাক্সিন পায়নি। তবে কয়েকজন বাংলাদেশি যারা স্বাস্থ্য সেবায় জড়িত তারা পেয়েছেন, এছাড়া ষাটোর্ধ এবং স্বাস্থ্যসেবা ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের ভ্যাক্সিন দেয়ার কাজ চলছে।

সবমিলিয়ে এবার গ্রীস্মে করোনা পরিস্থিতি স্বাভাবিক হবে বলে অনেকেই মনে করছেন।এতে স্পেনের ঝিমিয়ে পড়া অর্থনীতি আবার ঘুরে দাঁড়াবে এমনটাই প্রত্যাশা স্থানীয়রাসহ প্রবাসী বাংলাদেশিদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *